উপস্থাপনা কৌশল, ডায়লগ

উপস্থাপনা কৌশল, ডায়লগ, কবিতা, ছন্দ, উপস্থাপনার স্ক্রিপ্ট pdf

আসসালামুআলাইকুম বন্ধুরা স্বাগত জানাচ্ছি আমরা আজকের নিবন্ধনে আপনাদের সাথে আছি আমি বিভিন্ন ধরনের তথ্য নিয়ে। বন্ধুরা আজকের নিবন্ধনে আমি আলোচনা করব মঞ্চে উপস্থাপনার জন্য আপনি কিভাবে একটি ভালো উপস্থাপনা স্ক্রিপ্ট তৈরি করতে পারেন এই বিষয়ে। অনেকে আওপু স্থাপক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে চায় অনেকে চায় ভালো উপস্থাপক হতে বন্ধু রাষ্ট্রের ক্ষেত্রে ভালো একটি উপস্থাপনা স্ক্রিপ্ট তৈরি করা খুব গুরুত্বপূর্ণ।

উপস্থাপনার স্ক্রিপ্ট

আজকে আমরা যে বিষয় নিয়ে কথা বলব সেটি হচ্ছে উপস্থাপনা একটি ফসল আইসক্রিম আপনাকে তৈরি করতে হবে অর্থাৎ যে অনুষ্ঠানটি উপস্থাপনা আপনি করতে যাচ্ছেন তার একটি কষ্টের স্ক্রিপ্ট আপনাকে তৈরি করতে হবে এর জন্য আপনাকে অনুসন্ধান করতে হবে অনুষ্ঠানটির কোন আমন্ত্রণপত্র আছে কিনা অনুষ্ঠানটির সূচিত অবশ্যই থাকবে এবং কোন কোন অতিথি অনুষ্ঠানটিতে উপস্থিত থাকবেন এই বিষয়ে। এবং এর ধারাবাহিকতা গুলো অবশ্যই আপনাকে মেন্টেন করতে হবে যে কখন কোন জিনিসটার কোন বিষয়টা শুরু হতে যাচ্ছে এই বিষয়গুলো একটি সিরিয়াল ভাই আপনি একটা কাগজে লিখে ফেলবেন একটা খরগোশ কিভাবে এভাবে তৈরি করবেন এবং অনুষ্ঠানের আয়োজক রয়েছেন তাদের সাথে কথা বলে স্ক্রীনটিপ চূড়ান্ত করবেন। বন্ধুরা মাথায় রাখতে হবে যে কোন অতিথি নতুন অতিথি যুক্ত করতে পারেন অথবা অতিথি বাদ পড়তে পারেন তোর সবকিছুর বিষয়ের জন্য আপনাকে মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে। আপনারা একটু কল্পনা করুন একটি অনুষ্ঠান শুরু হবার আগ মুহূর্তে কি ধরনের পরিবেশ সেখানে বিরাজ করে দেখা যায় কি সবকিছু পরিপাটি করে প্রস্তুত রাখা হয়েছে মাইক্রোফোন ঠিক করা হচ্ছে দর্শকরা আস্তে আস্তে আস্তে শুরু করেছেন। এরকম একটা পরিবেশ বিরাজ করার কিছুক্ষণ পরেই দেখা যায় কি অনুষ্ঠানের যারা অতিথি রয়েছেন তারা আসতে শুরু করেন তো এই বিষয়গুলো বন্ধুরা আপনাকে একটু ইমাজিন বা একটু কল্পনা করতে হবে কারণ অফিসে অনুষ্ঠানের উপস্থাপনা করতে যাচ্ছেন।

  • নিজের সম্পর্কে জানুন:
  • চর্চার বিকল্প নেই:
  • দুশ্চিন্তাকে ইতিবাচক শক্তি হিসেবে ভাবুন:
  • গল্প বলতে শিখুন:
  • ‘মুখস্থ’ কিংবা স্রেফ ‘দেখে দেখে পড়া’ নয়:
  • বিষয় ও শ্রোতাদের সম্পর্কে ভালোভাবে জানুন:
  • অনলাইন থেকে শিখুন:
  • অনুকরণ বা অনুসরণ করুন:
  • দর্শকের চোখের দিকে তাকান:
  • হাসুন আর হাসাতে শিখুন:

মৌখিক উপস্থাপনার নমুনা

  • উপস্থাপনা করার আগে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করতে হবে।
  • উপস্থাপনার ব্যাপারে নিজেকে জিরো সংকল্প রাখতে হবে।
  • নিজের ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধি করার জন্য বিভিন্ন ধরনের উপস্থাপনার অনুষ্ঠান দেখা।
  • উপস্থাপনা ব্যাপারে সংশ্লিষ্ট মহলের সাথে যোগাযোগ রক্ষা করা।
  • ভাষার সঠিক ব্যবহার করা।
  • উচ্চারণ শুদ্ধ করে তোলা।
  • মিশ্রিত ভাষা থেকে বিরত থাকা। যেমনঃ বাংলা, ইংলিশ, হিন্দি একসাথে না বলা।
  • সুন্দর বাচনভঙ্গি।
  • নিজের ব্যক্তিত্বের প্রকাশ ঘটে।
  • বক্তব্য উপস্থাপন করার জন্য  কন্ঠের নিয়মিত চর্চা করা।
  • ভালো শ্রোতা হয়ে ওঠা।
  • উপস্থাপনাকে যদি পেশা হিসেবে নেয়া হয় তাহলে উপস্থাপনার উপর পড়াশোনা করা এবং প্রয়োজনীয় অনুশীলন করা।
  • উপস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ নেওয়া।
  • উপস্থাপনার ব্যাপারে ইতিবাচক চিন্তা করা।
  • কুসংস্কার বক্তব্য থেকে নিজেকে রক্ষা করা।
  • উপস্থাপনের ক্ষেত্রে অবশ্যই আধুনিকতার চিন্তা চেতনা তৈরি করা।
  • নিজের মধ্যে ইতস্ত বোধ করলে তা পরিহার করা।
  • উপস্থাপনা করার সময় যখন কোন ভয় কাজ করে তাহলে নিজেকে সেই ভয় থেকে দূরে রাখা।
  • উপস্থাপনের ক্ষেত্রে অবশ্যই সুন্দর সুন্দর বাক্য ব্যবহার করা এবং বাক্যগুলো সংক্ষিপ্ত আকারে বলা।
  • উপস্থাপনার জন্য অবশ্যই  পোশাক সচেতন থাকা।
  • উপস্থাপনার ক্ষেত্রে শুধু নিজেকে প্রাধান্য না দিয়ে অন্যকে কথা বলার সুযোগ দেয়া।

অতিথিদের উপস্থিত হওয়ার জন্য শুভেচ্ছা বার্তা

যেহেতু আপনি একটি মঞ্চের উপস্থাপক। তাই আপনাকে অবশ্যই সব দিকে খেয়াল রাখতে হবে এবং নানা দিকে লক্ষ্য রাখতে হবে যাতে কোনো ধরনের গন্ডগোল সৃষ্টি না হয় এবং আপনাকে অবশ্যই নিজেকে কন্ট্রোল করতে হবে সেই সাথে আপনাকে শক্তভাবে এবং নার্ভাস হলে চলবে না। প্রধান অতিথি দের আসার শুরু হলে এবং তাদের উপস্থিত হওয়ার সময় অবশ্যই আপনাকে যে দিক গুলো ফলো করতে হবে আমরা সেগুলো নিচে সুন্দরভাবে তুলে ধরলাম। প্রধান অতিথি ইতিমধ্যে এসে উপস্থিত হয়েছেন আমরা আজকে অনুষ্ঠানের প্রধান অতিথি অমুক তাকে আমরা আজকে অনুষ্ঠানে আসার জন্য শুভেচ্ছা জানাচ্ছি বা স্বাগত জানাচ্ছি আন্তরিক শুভেচ্ছা এই বিষয় নিয়ে আপনি কথা বলতে পারেন। অনুষ্ঠানে কারা কারা উপস্থিত আছেন এ বিষয়ে আপনাকে অবশ্যই ঘোষণা দিতে হবে সেই ক্ষেত্রে প্রধান অতিথির নাম সবার আগে বলতে হবে এরপর পদমর্যাদার ভিত্তিতে জিনিস তার নাম বলতে হবে এরপর ক্রমানুসারে নাম বলতে হবে যদি দেখা যায় অনুষ্ঠানে প্রধান অতিথি আছেন, বিশেষ অতিথি আছেন, সেই ক্ষেত্রে প্রধান অতিথির নাম আগে বলবেন এবং বিশেষ অতিথির মধ্যে যদি 3-4 জন থাকে বা দুজন থাকে সে ক্ষেত্রে কার নাম আগে বলবেন কার নাম পরে বলবেন এ বিষয়ে সেরা আয়োজন কমিটির সাথে আপনি কথা বলে নেবেন সে ক্ষেত্রে যেটা হয় সেটা হচ্ছে পদমর্যাদার ভিত্তিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে আগে-পরে হয় বিষয়গুলোতে বিষয়টা বন্ধুরা আপনাদের মাথায় রাখতে হবে।

>
  • উপস্থাপনার বাক্য
  • উপস্থাপনার জন্য ছন্দ
  • উপস্থাপনার জন্য কবিতা 
  • অনুষ্ঠান উপস্থাপনার স্ক্রিপ্ট pdf
  • কিভাবে উপস্থাপনা শুরু করতে হয়
  • নবীন বরণ ও বিদায় অনুষ্ঠানের উপস্থাপনা
  • ছন্দে ছন্দে উপস্থাপনা

বিদায় অনুষ্ঠানের উপস্থাপনা যেভাবে করবেন

আজকে আমি আপনাদের সাথে আলোচনা করব বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আজ বিদায় অনুষ্ঠান গুলো হয় সেগুলো কিভাবে উপস্থাপনা করতে হবে এই বিষয় নিয়ে বিস্তারিত শ্বাদন্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এইচএসসি শিক্ষার্থীদের বিদায় অথবা এসএসসি শিক্ষার্থীদের বিদায় অথবা মাস্টার্স শিক্ষার্থীদের বিদায় এই সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠান হয়। অনুষ্ঠানগুলোর সাধারণত আপ শিক্ষা প্রতিষ্ঠান জুনিয়র কোন শিক্ষার্থী উপস্থাপনা করে থাকেন সাধারণত সেটাই দেখা যায় তারা অনেকেই বুঝতে পারেন না এ ধরনের অনুষ্ঠান গুলো কিভাবে উপস্থাপনা করতে হবে। কিভাবে সিনিয়রদের সিনিয়র শিক্ষার্থীদের আব্বা আমাদের সিনিয়র ভাই বোনদের কিভাবে বিদায় দিতে হবে অনুষ্ঠানটি কিভাবে সঞ্চালনা অথচ উপস্থাপনা করতে হবে এই বিষয় নিয়ে অনেকেরই বিভ্রান্তি রয়েছে। তাদের সকল বিষয়গুলো কাটিয়ে তুলতে আমাদের এই নিবন্ধটির আমরা সুন্দরভাবে উপস্থাপন করলাম।

উপস্থাপনা কৌশল, ডায়লগ

সাধারণত একটি শিক্ষাপ্রতিষ্ঠানে যেখানে সিনিয়র শিক্ষার্থীদের যাদের পড়াশোনার পাঠ চুকিয়ে গেছে আর সেই প্রতিষ্ঠান তাদের বিদায় দেওয়ার জন্য বিদায় অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে আর সাধারনত প্রধান অতিথি থাকেন বিরোধীতা থাকেন এবং সভাপতি থাকেন সভাপতি সাধারণত সেই প্রতিষ্ঠান প্রধান শিক্ষক অথবা এই প্রতিষ্ঠান যিনি প্রধান পদে আসীন রয়েছেন তিনি সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তো বন্ধু অনুষ্ঠানের শুরুতেই আজকের অনুষ্ঠানে প্রধান অতিথি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তাদের নাম ঘোষণা করতে হবে এবং নামের আগে অবশ্যই পদবী ঠিকঠাক ভাবে উল্লেখ করতে হবে। ব্যাপারটা এমন ভাবে বলা যায় যে অনুষ্ঠানের শুরুর আগে সম্মানিত সুধিবৃন্দ আমাদের আজকের অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত আছেন অমুক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত আছেন অমুক অথবা অতিথি যদি এখনো না এসে থাকে অনুষ্ঠানস্থলে তাহলে এমন ভাবে বলা যায় আমরা আজকে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অমুক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অমুক অমুক ঠিক আছে একজন হয় তাহলে একজনের নাম বিশেষ অতিথিদের তিন-চারজন হয় তাহলে তাদের নাম আর জ্যেষ্ঠতা অনুযায়ী শ্রেণীবিন্যাস ভাবে নাম ডাকতে হবে।

উপস্থাপনার জন্য ছন্দ

প্রিয় বন্ধুরা আপনারা যদি উপস্থাপনা করতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু দিক লক্ষ রাখতে হবে এবং আপনাকে খুব মধুময় ভাষার সাথে কথা বলতে হবে। আমাদের ভিতর অনেকেই রয়েছেন যারা নতুন ভাবে শিখতে চাচ্ছেন স্ক্রিপ্ট তৈরি করার নিয়ম এবং উপস্থাপনা করার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন। তাদের সামনে আমরা কিছু কথা বলতে চাই। আপনি অবশ্যই আপনার বডি ল্যাঙ্গুয়েজ ঠিক রাখবেন এবং সুন্দরভাবে আস্তে আস্তে কথা বলবেন যাতে মানুষ বুঝতে পারে আপনি সুন্দরভাবে কথা বলতেছেন এবং আপনার কথা বলার ভাষাটি সবাই যেন বুঝতে পারে। আপনি সময় নিয়ে সবার সামনে কথা বলবেন কারণ আপনাকে অবশ্যই মনে রাখতে হবে আপনার সামনে এবং পিছনে উপস্থিত সকল অতিথি এবং সদস্যবৃন্দ যাদের সামনে আপনি কোনো রকম ভুল করলে অনেক লজ্জা পেতে পারেন। তাই আপনাকে অনেক ভেবেচিন্তে এবং মাথা ঠান্ডা রেখে কথা বলতে হবে। আপনারা যারা উপস্থাপনার জন্য ছন্দ করছেন আমরা তাদের জন্য এই নিবন্ধনে উপস্থাপনার জন্য ছন্দ গুলো তুলে ধরলাম যাতে আপনি সহজেই ছন্দ গুলো কপি করে আপনার উপস্থাপনার জন্য ব্যবহার করতে পারেন।

উপস্থাপনার জন্য কবিতা

আমরা অনেক সময় বিভিন্ন স্থানে বিভিন্ন ভাবে উপস্থাপনা করে থাকি যদি আমরা প্রতিনিয়ত ও উপস্থাপনা করে থাকি তাহলে আমাদের অবশ্যই উপস্থাপনার নিয়ম কারণ গুলো জানা রয়েছে। যারা উপস্থাপনার নিয়ম কানুন গুলো জানেন না এবং এখন জানতে চাচ্ছেন তারা আমাদের নিবন্ধটিতে কে সুন্দর ভাবে উপস্থাপনার নিয়ম সম্পর্কে জানতে পারেন এবং কিভাবে উপস্থাপনা করতে হবে সেটিও জানতে পারবেন তবে আমরা আপনাদের সামনে শুধুমাত্র একটি উপস্থাপনায় তুলে ধরলাম আপনারা চাইলে শ্রেণীভেদ অনুযায়ী আমাদের উপস্থাপনা থেকে সাবজেক্ট চেঞ্জ করে উপস্থাপন করতে পারেন। এছাড়াও আপনাদের অবশ্যই একটি কথা বলে রাখা উচিত যে আমরা আপনাদের সামনেও কিন্তু একটি উপস্থাপনা করেছি আমরা যেহেতু আপনাদের সামনে এই নিবন্ধটির লিখেছি তাই আমাদেরও কিন্তু এটা একটি উপস্থাপনা। আপনারা যারা উপস্থাপনার জন্য কবিতা করছেন আমরা নিচে উপস্থাপনার জন্য সুন্দর সুন্দর কিছু কবিতা তুলে ধরলাম যেগুলো আপনারা কপি করে আপনার উপস্থাপনা সামনে তুলে ধরতে পারেন।

উপস্থাপনা সমাপ্তি করার নিয়ম

সাধারণত আপনারা যে বিষয় নিয়ে উপস্থাপন করতেছেন অথবা যে বিষয়ে কথা বলেন না কেন সেই বিষয়গুলো সম্পূর্ণ শেষ করার মাধ্যমেই আপনাকে উপস্থাপন সম্পন্ন করতে হবে। আপনাদের নির্ধারিত সকল কার্যক্রম শেষে অবশ্যই প্রধান অতিথি এবং বিশেষ অতিথি এছাড়াও উপস্থিত সকল সদস্যগনের মতামত অনুষ্ঠানের সমাপ্তি টানতে হবে তবে কিছু নিয়ম আছে যে নিয়ম অনুসারেই আপনাকে অবশ্যই সেই নিয়ম পালন করে আনুষ্ঠানিক সমাপ্তি ঘটাতে হবে। অনুষ্ঠানটি সমাপ্ত ঘটানোর জন্য আপনি যেভাবে অনুকরণ করবেন বা নিয়ম ফলো করবেন আমরা সুন্দরভাবে সেই নিয়ম এর তথ্য গুলো উল্লেখ করলাম যাতে সহজেই আপনি নিয়মগুলো সমাপ্তি ঘটাতে পারেন এবং এই নিয়ম অনুযায়ী অনুষ্ঠানটি সমাপ্ত করতে পারেন।

সুধিমন্ডলী

সকলের প্রতি অনেক শুভকামনা ও ভালোবাসা জানিয়ে শেষ করছি আমাদের আজকের বিদায়ের অনুষ্ঠান।

আমরা আশা করি আমি বিশ্বাস করি, আমাদের সিনিয়র শিক্ষার্থী যারা আজ আমাদের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নিচ্ছেন তাদের সাফল্য আমাদের হৃদয় ছুয়ে যাবে।

তাদের সাফল্য অর্জন করবে শিক্ষা প্রতিষ্ঠান নাম। তাদের সাফল্য অর্জন করবে সার্থক করবে শিক্ষকদের অক্লান্ত পরিশ্রম এবং সাধনা,

যাওয়ার আগে একটি কথাই হৃদয়ে বারবার প্রতিধ্বনি তুলে লুকালে তোমার সারা জীবনের বেদনা আজো তবে শুধু হেসে যাও আজ বিজয়ের দিনে কেঁদোনা।

আপনি একটি  অনুষ্ঠান আপনার শিক্ষাপ্রতিষ্ঠানে টিভির অনুষ্ঠান, সঞ্চালনা করতে পারবেন অবশ্যই। আর সঞ্চালনা করার আগে অবশ্যই ভালোভাবে স্ক্রিপ্টটা চোখ বুলিয়ে নিয়ে পারে। বন্ধুরা আমি এতক্ষণ আলোচনা করলাম একটি বিয়ের অনুষ্ঠানে উপস্থাপনা কিভাবে করবেন এই নিয়ে খুঁটিনাটি বিস্তারিত। বন্ধুরা আবারো চলুন চোখ বুলিয়ে নিন আর বিদায় অনুষ্ঠানের শুরু থেকে শেষ পর্যন্ত। আশা করি আমাদের নিবন্ধটি আপনাদের ভালো লাগবে এবং যদি কোন প্রকার উপকারে এসে থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন এবং তথ্যগুলো সবার সাথে শেয়ার করবে যাদের সকলেই আমাদের নিবন্ধটির থেকে উপকার পেতে পারে।

5 thoughts on “উপস্থাপনা কৌশল, ডায়লগ, কবিতা, ছন্দ, উপস্থাপনার স্ক্রিপ্ট pdf”

  1. সাংস্কৃতিক অনুষ্ঠানে উপস্থাপনা নিয়ম

  2. খুব ভালো লেগেছে, অনেক বিষয় অজানা ছিল, সুন্দর ভাবে জানতে পারলাম,
    ধন্যবাদ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *