র‌্যাবের যোগাযোগ নাম্বার

র‌্যাবের (RAB) যোগাযোগ নাম্বার, জরুরি ফোন নাম্বার সকল ইউনিট-Rapid Action Battalion

আমরা আপনাদের সামনে আলোচনা করব একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে যায় গুরুত্বপূর্ণ বিষয়টি আপনাদের সবারই কাজে লাগবে এবং সবাই প্রতিনিয়ত এই বিষয়টা নিয়ে অনুসন্ধান করে। তাই আমরা সকল ভিজিটর দের কথা চিন্তা করে আপনাদের সামনে তুলে ধরলাম আমাদের এই আর্টিকেলটি, যাতে আপনি আমাদের আর্টিকেলটি থেকেই জানতে পারেন আপনার প্রয়োজনীয় বিষয় সমূহের সকল তথ্য। আজকে আমরা আপনাদের সামনে এমন একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব যে বিষয়টি অন্য কোথাও আপনি খুঁজে পাবেন না। তাই আমি আশা করব এবং আপনাদের বলবো যে আমাদের আর্টিকেলটি স্ক্রিপ্ট না করে মনোযোগ সহকারে দেখুন আশা করি সকল গুরুত্বপূর্ণ বিষয় সমূহ সম্পর্কে জানতে পারবেন।

আপনি অবশ্যই জেনে থাকবেন যে বাংলাদেশের সকল বাহিনীর মধ্যেই স্পেশাল এবং শক্তিশালী বাহিনী হল RAB। বাংলাদেশের মধ্যে সকল বাহিনীর মধ্যে শ্রেষ্ঠ ব্যক্তিদের নিয়ে গঠিত এই স্পেশাল ফোর্স। আজকে আমরা এই স্পেশাল ফোর্স নিয়ে আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করবো আশা করি আপনাদের ও আমাদের আলোচনাটি ভালো লাগবে। এবং আমাদের আলোচনা থেকেই আপনি বিভিন্ন বিষয় সমূহ সম্পর্কে জানতে পারবেন। আজকে আমরা যেসব বিষয় নিয়ে আলোচনা করব RAB যোগাযোগ নাম্বার সম্পর্কে এবং কিভাবে আপনি RAB কাছে অনলাইনের মাধ্যমে অভিযোগ পাঠাবেন। এইসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা থাকছে নিয়েছে তাই আশা করব আপনি আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে দেখবেন।

Rapid Action Battalion (RAB)

র‌্যাবের প্রথম মহাপরিচালক- আনোয়ারুল ইকবাল 

>

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন – উইকিপিডিয়া

বাংলাদেশ 2003 সালে এই স্পেশাল ফোর্স টি গঠিত হয়। RAB পূর্ণরূপ হল Rapid Action Battalion। 2003 সাল থেকেই শুরু করে বর্তমান পর্যন্ত এই স্পেশাল ফোর্স টি কাজ করে যাচ্ছে অন্যায় এবং দুর্নীতির বিরুদ্ধে। যেখানেই অন্যায় দেখবেন সেখানেই চলবে RAB, এর অভিযান। স্পেশাল ফোর্স টি বাংলাদেশের সকল প্রান্তেই কাজ করে আসছে দুর্নীতির বিরুদ্ধে এবং তাদের সকলের প্রান্তেই ক্যাম রয়েছে সকল জেলায়। এই র্ফোস টির বিভিন্ন রকম শ্রেনী রয়েছে তারা বিভিন্ন বিভাগের বিভিন্ন সিস্টেমে কাজ করে। বাংলাদেশের 64 টি জেলায় এই স্পেশাল ফোর্স টি অভিযান অব্যাহত থাকে এবং তাদের প্রতিটি জেলায় একটি করে ক্যাম রয়েছে।

এমন একটি সময় ছিল যে সময়ে বাংলাদেশের ভেতরে দুর্নীতি এবং সন্ত্রাসীদের হামলা বেড়ে গিয়েছিল। সে সময়ে বাংলাদেশের খালেদা জিয়া চার দলীয় সরকার ক্ষমতায় ছিল। অতিরিক্ত অন্যায়-দুর্নীতি সন্ত্রাসী হামলা বেড়ে যায়, ঢাকায় সে সময় সন্ত্রাসী দুর্নীতি এবং ছোট ছোট গ্রুপ দিয়ে ভরপুর ছিল এছাড়াও সেসময় জিএমবি উপদ্রব বেশি ছিল। বাংলাদেশ সরকার পুলিশ বাহিনী থেকে এই স্পেশাল ফোর্স টি তৈরি করে। এবং এই যে স্পেশাল পোস্টটি সাধারণত এফবিআই’র অধীনে কাজ করে। এই সেসময়ের সরকার এই স্পেশাল ফোর্স RAB বাহিনী তৈরি করেন। সাধারণত 2003 সালে এই বাহিনীটি গঠিত হয়। কয়েকটি বাহিনীর দক্ষ এবং মেধাবী সৈনিকদের নিয়ে এই বাহিনী গঠিত হয়েছিল।

  • এই স্পেশাল ফোর্স টিতে সাধারণত কোন নিয়োগের মাধ্যমে লোক নেওয়া হয় না।
  • বাংলাদেশের মধ্যে যে সকল বাহিনী রয়েছে অর্থাৎ পুলিশ এবং সেনাবাহিনী এদের থেকে সবথেকে পরিশ্রমী এবং মেধাবীদের কে নিয়ে স্পেশাল পোস্টটিতে যোগদান করানো হয়।
  • যারা পুলিশ এবং সেনাবাহিনীতে ন্যূনতম 10 বছর কাজ করে ভালো ফলাফল অর্জন করেছে তাদেরকে সাধারণত এই স্পেশাল পরিস্থিতিতে নিয়োগ করা হয়।
  • এই স্পেশাল ফোর্স টিতে সাধারণত ২ বছরের জন্য নিয়োগ করা হয় পরবর্তীতে তার নিজের অবস্থানে আবার ফিরিয়ে দেওয়া হয়।

RAB কাছে অনলাইনে অভিযোগ করার নিয়ম

আপনি যদি বাংলাদেশের যেকোনো অন্যায় এবং দুর্নীতি দেখে থাকেন তাহলে সরাসরি,,,,, কাছে অভিযোগ করতে পারেন। আপনি তাদের কাছে অভিযোগ করতে পারেন অনলাইনের মাধ্যমে সম্পন্ন আপনার পরিচয় গোপন রেখে। কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে তাদের সাথে কমপ্লেন করবেন এবং অভিযোগটি দায়ের করবেন তা নিয়ে আমরা নিচে আলোচনা করলাম। আপনি অবশ্যই জেনে থাকবেন যে এই স্পেশাল ফোর্স টি সবসময় অন্যায়ের বিরুদ্ধে কাজ করে। মনে রাখতে হবে এই এসপেশাল পোস্টটি বাংলাদেশের সকল দুর্নীতি অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে আসছে এবং কোনদিনও তারা হেরে যায় নি। 2003 সাল থেকে কাজ করে আসছে বাংলাদেশে এই স্পেশাল ফোর্স।

আপনি চাইলে আপনার এলাকার সকল দুর্নীতি এবং অন্যায় কাজগুলো বিরোধিতা করতে পারেন। যদি আপনি সরাসরি কাজ করতে না পারেন দুর্নীতি এবং অন্যায়ের বিরুদ্ধে তাহলে আপনি পুলিশ প্রশাসনের সাথে যোগাযোগ করুন অথবা আপনি নিজের পরিচয় গোপন করে যদি তাদের ব্যবস্থা নিতে চান তাহলে আপনি অভিযোগ করতে পারেন সরাসরি RAB এর কাছে। এই পোস্টটিতে অভিযোগ করতে হলে আপনি যদি অনলাইনের মাধ্যমে অভিযোগ করতে চান নিজের পরিচয় গোপন রেখে তবুও আপনি নিজের পরিচয় গোপন রেখে তাদের সাথে যোগাযোগ করতে পারবেন এবং অভিযোগ দায়ের করতে পারবেন। আপনাকে অভিযোগ দায়ের করতে হলে নিম্নে উল্লেখিত বিষয়সমূহ গুলো অনুসরণ করতে হবে।

RAB কাছে অভিযোগ করার ধরন

আপনি সাধারণত RAB অভিযোগ করলেন অনলাইনের মাধ্যমে অভিযোগ করতে পারবেন। চাইলে আপনি তাদের দেওয়া ফোন নাম্বার গুলো যোগাযোগ করে অভিযোগ করতে পারেন। এছাড়াও আপনি যদি আপনার পরিচয় গোপন রেখে অভিযোগ করতে চান তাহলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে অভিযোগটি করতে হবে। আপনি RAB কাছে সকল বিষয় নিয়ে অভিযোগ করতে পারেন সকল দুর্নীতি বিষয়ে অভিযোগ করতে পারেন। আমরা আপনাদের সামনে সাধারণত কি কি বিষয় নিয়ে অভিযোগ করতে পারেন সেই বিষয়গুলো তুলে ধরলাম নিচে যাতে আপনারা সহজেই বুঝতে পারেন RAB কি ধরনের অভিযোগ গ্রহণ করে এবং তা নিয়ে কাজ করে।

  • অপহরণ
  • মাদক
  • ডাকাতি
  • খুন
  • নিখোঁজ ব্যক্তির তথ্য
  • সামাজিক যোগাযোগ মাধ্যমের সমস্যা অর্থাৎ সাইবার ক্রাইম।
  • সন্ত্রাসী তথ্য
  • সন্ত্রাসী আক্রমণ
  • অন্যান্য।

RAB অনলাইনে অভিযোগ করার নিয়ম

সাধারণত আপনারা চাইলে যোগাযোগ করতে পারেন তাদের ফোন নাম্বার এবং কন্টাক্ট নাম্বার এ যোগাযোগ করে। অনেকেই রয়েছে যারা ফোন নাম্বারে কন্ট্যাক্ট না করে অনলাইনের মাধ্যমে তাদের কাছে অভিযোগ করতে চাই এবং নিজের পরিচয় গোপন রাখতে চায় তাদের জন্য আমরা আজকে একটি নতুন পদ্ধতি তুলে ধরব এই পদ্ধতিটি আপনি আপনার নিজের পরিচয় গোপন রেখে তাদের সাথে যোগাযোগ করতে পারবেন। আজকে আমরা আপনাদের সামনে এমন একটি অ্যাপস নিয়ে কথা বলব সেই অ্যাপটির মাধ্যমে আপনি নিজের পরিচয় গোপন রেখে RAB এর কাছে অভিযোগ করতে পারেন। তাহলে চলুন সেই এপ্সটি সম্পর্কে দেখে নেওয়া যাক।

  1. প্রথমত আপনার স্মার্টফোনটিকে গিয়ে প্লে স্টোর থেকে Report 2 RAB অ্যাপসটি ইন্সটল করতে হবে।
  2. অ্যাপসটি ইন্সটল হয়ে গেলে অ্যাপস টির ভিতরে প্রবেশ করে আপনি দেখতে পারেন অভিযোগের ধরনসমূহ সম্পর্কে।
  3. এবং অ্যাপসটির ধরনসমূহ দেখে আপনি চয়েজ করবেন যে কোন ধরনের অভিযোগটি আপনি করতে চাচ্ছেন।
  4. আপনি যে ধরনের অভিযোগটি করতে চাচ্ছেন সেই ধরনের অভিযোগ টি তে ক্লিক করে আপনার অভিযোগটি এসএমএসের মাধ্যমে সেখানে তুলে ধরতে পারেন।
  5. এবং অভিযোগটির বিশ্লেষণ করতে হবে সেই এসএমএসের মাধ্যমে। এবং মনে রাখতে হবে যে আপনি যেখান থেকে অভিযোগ করতে চান সেই স্থানের আশপাশের ক্যাম্পটি সিলেক্ট করতে হবে। যাতে আপনি খুব সহজেই আপনার অভিযোগের কার্যক্রম দেখতে পারেন।
  6. এবং এই অ্যাপসটির মাধ্যমে চাইলে আপনি তাদের ছবি সহ পাঠাতে পারেন এবং দুর্নীতির বিষয় সমূহের ছবি থাকলে সেটিও তুলে ধরতে পারেন এই অ্যাপসটির মাধ্যমে।
  7. এবং আপনার অভিযোগের বিশ্লেষণ সমূহ এবং ছবি সহ দেওয়া হয়ে গেলে নিচের সেন্ড অপশনে ক্লিক করবেন। আপনার অভিযোগটি সাবমিট হয়ে গেলে আপনাকে স্বাগতম জানিয়ে দেওয়া হবে।

RAB যোগাযোগ নাম্বার

RAB৷ এর কাছে অভিযোগ করতে পারেন অনলাইনের মাধ্যমে তা ছাড়াও আপনি চাইলে সরাসরি তাদের সাথে তাদের যোগাযোগ নাম্বার দ্বারা যোগাযোগ করতে পারেন। আশাকরি অনলাইনের মাধ্যমে বা তাদের সাথে সরাসরি কথা বললেও আপনার উপকারে আসবে। অনেকেই রয়েছেন যারা অনলাইন মাধ্যম সম্পর্কে বিশ্বাসী না বা অনলাইনের মাধ্যমে অভিযোগ করতে পারেন না বা করতে জানেন না বা অনলাইনে অভিযোগ করাটা ঝামেলা মনে হচ্ছে। তাদেরকেই আমরা বলব আপনি চাইলেই তাদের যোগাযোগ নাম্বারঃ তারা তাদের সাথে যোগাযোগ করে আপনার সমস্যা বলতে পারেন এবং অভিযোগটি দায়ের করতে পারে। সরাসরি তাদের সাথে কথা বলতে হলে তাদের কন্টাক্ট নাম্বার এর সাথে যোগাযোগ করতে হবে এজন্য আমরা আপনাদের সামনে নিয়েছে RAB এর সকল ক্যাম্পের এবং সকল জেলার ফোন নাম্বার গুলো আপনাদের সামনে তুলে ধরলাম আপনি চাইলে আপনার প্রয়োজনীয় বা স্থানীয় ক্যাম্পটির নাম্বার সংগ্রহ করে তাদের সাথে কথা বলে অভিযোগ করতে পারে।

র‌্যাবের জরুরি ফোন নাম্বার

যোগাযোগের ঠিকানা

র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)

র‌্যাব ফোর্সেস সদর দপ্তর
কার্গো অ্যাডমিন বিল্ডিং
শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর
কুর্মিটোলা, ঢাকা- ১২২৯

অপারেশনস কন্ট্রোল রুম
টেলিফোন : ০২৫৫৬৬৯৯৯৯
মোবাইল নং:০১৭৭৭৭২০০২৯
ফ্যাক্স : ০২-৪৮৯৬৩১৩৩

  • RAB 1 Contact Number 01777710199
  • RAB 2 Contact Number 01777710299
  • RAB 3 Contact Number 01777710399
  • RAB 4 Contact Number 01777710499
  • RAB 5 Contact Number 01777710599
  • RAB 6 Contact Number 01777710699
  • RAB 7 Contact Number 01777710799
  • RAB 8 Contact Number 01777710899
  • RAB 9 Contact Number 01777710999
  • RAB 10 Contact Number 01777711099
  • RAB 11 Contact Number 01777711199
  • RAB 12 Contact Number 01777711299
  • RAB 13 Contact Number 01777711399
  • RAB 14 Contact Number 01777711499

RAB-1

০১ টি জেলা ও ০১৩ টি থানা।
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০১১৯, ৭৯১৩১৫৮
০২. ডিউটি অফিসার
০৩. ব্যাটালিয়ন সদর,সিপিএসসি টংগী, গাজিপুর জেলা, কালিয়াকৈর থানা ০১৭৭৭৭১০১৫৫, ৭৯১৩১৫৭
০৪. সিপিসি-১ মহাখালী, বননী, গুলশান, বারিধারা থানা ০১৭৭৭৭১০১১১, ৭৯১৩১৫৪
০৫. সিপিসি-২ উত্তরা, আশুলিয়া, বিমান বন্দর ও তুরাগ থানা ০১৭৭৭৭১০১১২, ৭৯১৩১৫৫
০৬. সিপিসি-৩ বাড্ডা, খিলক্ষেত, উত্তরখান ও দক্ষিণখান থানা ০১৭৭৭৭১০১৩৩ , ৭৯১৩১৫৬
০৭. শিমুলতলী ক্যাম্প , গাজীপুর জেলা ০১৭৭৭৭১০১৫৯

RAB-2

 ০৯ টি থানা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০২৯৯, ৮১৪২৪৮৩
০২. ডিউটি অফিসার ০১৭১১৮০০৪২৯
০৩. সিপিসি-১ ধানমন্ডি, নিউমার্কেট থানা, কলাবাগান ০১৭৭৭৭১০২১১, ৮১৫৯৯০৩
০৪. সিপিসি-২ আদাবর, হাজারীবাগ থানা ০১৭৭৭৭১০২২২, ৮১৪৩১৬১
০৫. সিপিসি-৩ মোহাম্মদপুর ০১৭৭৭৭১০২৩৩, ৮১৫৯৮৬০
০৬. ব্যাটালিয়ন সদর, সিপিএসসি তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল, শের ই বাংলা থানা ০১৭৭৭৭১০২৫৫, ৯১২৩১০৫

RAB-3

০৯ টি থানা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০৩৯৯, ৯৫১৫০৭৭
০২. ডিউটি অফিসার ০১৭৭৭৭১০৩১০
০৩. সিপিসি-১ খিলগাঁও, রামপুরা থানা ০১৭৭৭৭১০৩১২, ৮১৫৯৯০৩
০৪. সিপিসি-২ রমনা, শাহবাগ ০১৭৭৭৭১০৩০১, ৯৩৫১১৩২
০৫. সিপিসি-৩ সবুজবাগ ও মুগদা থানা ০১৭৭৭৭১০৩৩৩, ৭২১৪৩৫৫
০৬. ব্যাটালিয়ন সদর, সিপিএসসি মতিঝিল, পল্টন ও শাহজাহানপুর থানা ০১৭৭৭৭১০৩১১, ৯৫৮১২২০

RAB-4

০১টি জেলা ও ১০ থানা।
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০৪৯৯ , ৮০৫৯২৫৪
০২. ডিউটি অফিসার
০৩. সিপিসি-১ মিরপুর, দারূস সালাম ০১৭৭৭৭১০৪১১, ৮০৫০১১২
০৪.সিপিসি-২ মানিকগঞ্জ জেলা, সাভার ও ধামরাই থানা ০১৭৭৭৭১০৪২২, ৭৭৯১৯১৬
০৫.সিপিসি-৩ কাফরূল, ক্যান্টঃ বোর্ড, ডিওএইচএস এলাকা ০১৭৭৭৭১০৪৩৩, ৮৭১৫৪৯৪
০৬. ব্যাটালিয়ন সদর, সিপিএসসি শাহআলী, পল্লবী থানা, রূপনগর ০১৭৭৭৭১০৪৫৫, ৮০৬০৬৮৫

RAB-5

০৫টি জেলা।
০১.কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০৫৯৯, ০৭২১৭৫১৫২২
০২. ডিউটি অফিসার ০১৭৭৭৭১০৫১০
০৩. সিপিসি-১ চাঁপাইনবাবগঞ্জ জেলা এবং নওগাঁ জেলার নিয়ামতপুর থানা, ০১৭৭৭৭১০৫১১ ০৭৮১-৫১০৫
০৪. সিপিসি-২ নাটোর জেলা এবং নওগাঁ জেলার মানদা, রানীনগর,অাত্রাই, নওগাঁ সদর থানা, এবং রাজশাহী জেলার বাগমারা থানা, ০১৭৭৭৭১০৫২২, ০৭২১-৭৫০৫৬৭
০৫. সিপিসি-৩ জয়পুরহাট জেলা ও নওগাঁ জেলার বদলগাছী,পোরসা ০১৭৭৭৭১০৫৩৩
০৬. ব্যাটালিয়ন সদর, বিনোদপুর, রাজশাহী ০১৭১৪০৯৩৬৩০
০৭. সিপিএসসি রাজশাহী জেলার বাগমারা ব্যতীত ০১৭৭৭৭১০৫০১
RAB-6
০৯ টি জেলা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০৬৯৯, ০৪১-২৮৫০৫৫৫/২৮৫০৫৫৬
০২. ডিউটি অফিসার ০১৭৭৭৭১০৬১০
০৩. খালিশপুর, খুলনা সিপিসি-১ বাগেরহাট ও সাতক্ষীরা, খুলনা জেলা। ০১৭৭৭৭১০৬১১ , ০৪১-২৮৫০৫২০
০৪. ঝিনাইদহ ক্যাম্প, সিপিসি-২ ঝিনাইদহ জেলা ০১৭৭৭৭১০৬২২, ০৪৫১৬১০০০
০৫. গাংনী ক্যাম্প, সিপিসি-২  মেহেরপুর জেলা ০১৭৭৭৭১০৬২৫, ০৭৯১৬২০০০
০৬. যশোর ক্যাম্প , সিপিসি-৩ যশোর, মাগুরা ও নড়াইল জেলা ০১৭৭৭৭১০৬৩৩, ০৪২১৬৭৭৯৯
০৭. সাতক্ষীরা ক্যাম্প সাতক্ষীরা জেলা ০১৭৭৭৭১০৬১১
০৮. সুন্দরবন হিরণ পয়েন্ট ক্যাম্প, সুন্দরবন
০৯. খালিশপুর, খুলনা সিপিএসসি, খুলনা মহানগর ০১৭৭৭৭১০৬১১, ০৪১-২৮৫০৫২০

RAB-7

 ০৬ টি জেলা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০৭৯৯, ০৩১-২৫০০৪০২
০২. ডিউটি অফিসার
০৩. সিপিসি-১, ফেনী জেলা ০১৭৭৭৭১০৭১১, ০৩৩১৬৩০০১
০৪. সিপিসি-২, কক্সবাজার জেলা ০১৭৭৭৭১০৭২২, ০৩৪১-৫২৪৬৩
০৫. সিপিসি-৩, চাঁদগাও ০১৭৭৭৭১০৭৩৩, ২৫৭৩৩৫৫
০৬. ব্যাটালিয়ন সদর,, পতেঙ্গা, চটগ্রাম ০১৭৭৭৭১০৭৫৫, ২৫০০৪০৯
০৭. সিপিএসসি, পতেঙ্গা, চটগ্রাম ০১৭৭৭৭১০৭৫৫, ২৫০০৪০৯

RAB-8

 ১১ টি জেলা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০৮৯৯, ৪৩১-৭১৭৮৩
০২. ডিউটি অফিসার ০১৭৭৭৭১০৮১০
০৩. সিপিসি-১, পটুয়াখালী ও বরগুনা জেলা ০১৭৭৭৭১০৮১১, ০৪৪১-৬৪৩০০
০৪. সিপিসি-২, ফরিদপুর জেলা ০১৭৭৭৭১০৮২২, ০৬৩১৬৬৩৮৫
০৫. সিপিসি-৩, মাদারীপুর, শরিয়তপুর ও গোপালগঞ্জ জেলা ০১৭৭৭৭১০৮২৩, ০৬১১৬২৪৪২
০৬. ব্যাটালিয়ন সদর, ০১৭৭৭৭১০৮০২, ০৪৩১-৭১৭৭৫
০৭. সিপিএসসি বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি ও ভোলা জেলা ০১৭৭৭৭১০৮৫৫, ০৪৩১-৭১৭৭০

RAB-9

০৪ টি জেলা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০৯৯৯, ০৮২১-৭৬১১৮৯
০২. ডিউটি অফিসার ০১৭৭৭৭১০৯১০
০৩. সিপিসি-১, সিলেট জেলা ০১৭৭৭৭১০৯১১
০৪. সিপিসি-২, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলা ০১৭৭৭৭১০৯২২, ০৮৬২৬৭২৬৭০
০৫. সিপিসি-৩, সুনামগঞ্জ জেলা ০১৭৭৭৭১০৯৩৩, ০৮৭১৬১৪১২
০৬. ব্যাটালিয়ন সদর, সিলেট মেট্রো ০৮২১-৭৬১৬৬৫
০৭. সিপিএসসি সিলেট মেট্রো ০৮২১৭৬১৪৯২

RAB-10

১৩ টি থানা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১১০৯৯, ৮১৪২৪৮৩
০২. ডিউটি অফিসার ০১৭৭৭৭১১০১০
০৪. সিপিসি-১ শ্যামপুর, সু্ত্রাপুর, কদমতলী ও গেন্ডারিয়া থানা ০১৭৭৭৭১১০১১, ৭৫৪৮৬৭৪
০৫. সিপিসি-২, কেরাণীগঞ্জ উত্তর ও দক্ষিন থানা ০১৭৭৭৭১১০২২, ৭৫৫২৫৩৭
০৬. সিপিসি-৩, লালবাগ, কোতয়ালী, কামরাঙ্গীর চর, বংশাল ও চকবাজার থানা ০১৭৭৭৭১১০৩৩, ৯৬৭২৫২৮
০৭. ব্যাটালিয়ন সদর, সিপিএসসি ডেমরা ও যাত্রাবাড়ী থানা ০১৭৭৭৭১১০৫৬
০৮. ব্যাটালিয়ন সদর, ০১৭৭৭৭১১০০১, ৭৫৪৮৬২৭

RAB-11

৮ টি জেলা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১১১১৭, ৭৬৯৪১৮৩
০২. ডিউটি অফিসার ০১৭৭৭৭১১১১০
০৪. ব্যাটালিয়ন সদর, আদমজী- সিপিসি-১, ০১৭৭৭৭১১১৫৫, ৯৪৫২১০০
০৫. মুন্সিগঞ্জ ক্যাম্প সিপিসি-১ মুন্সিগঞ্জ জেলার, গজারিয়া থানা, সদর থানা ০১৭৭৭৭১১১৪৬
০৬. কুমিললস্না ক্যাম্প, সিপিসি-২, শাকতলা, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও লক্ষ্মীপুর জেলা ০১৭৭৭৭১১১২২, ০৮১৬৪৬০৬
০৭. ব্যাটালিয়ন সদর, আদমজী-সিপিসি-৩, নরসিংদী জেলা ও নারায়নগঞ্জ রম্নপগঞ্জ থানা ০১৭৭৭৭১১১৩৩
০৮ মুন্সিগঞ্জ ক্যাম্প, সিপিএসসি, ঢাকা জেলার­-নবাবগঞ্জ ও দোহার থানা,মুন্সিগঞ্জ সদর, টুঙ্গীবাড়ি, লৌহজং, শ্রীনগর ও সিরাজদিখান ০১৭৭৭৭১১১১১, ৯৪৫২১০০

RAB-12

 ০৭ টি জেলা
০১. কন্ট্রোল রুম, ০১৭৭৭৭১১১১৭, ৭৬৯৪১৮৩
০২. ডিউটি অফিসার ০১৭৭৭৭১১২৭০
০৩. কুষ্টিয়া ক্যাম্প, সিপিসি-১, কুষ্টিয়া জেলা, ০৭১-৭৩৪৪৮
০৪ পাবনা ক্যাম্প, সিপিসি-২, পাবনা জেলা  ০৭৩১-৬৬৪৯৫
০৫. টাংগাইল ক্যাম্প, সিপিসি-৩, টাংগাইল, ০১৭৭৭৭১১২৩৩, ০৯২১-৬১০০৭
০৬. জামালপুর ক্যাম্প, সিপিসি-৩, জামালপুর জেলা ও শেরপুর জেলা, ০১৭৭৭৭১১২৩৪
০৭. বগুড়া ক্যাম্প, সিপিএসসি, বগুড়া জেলা, ০১৭৭৭৭১১২৫৫, ০৫১-৬৯৬০০
০৮. সিরাজগঞ্জ ক্যাম্প, সিপিএসসি, সিরাজগঞ্জ জেলা ০১৭৭৭৭১১২৫৮, ০৭৫১৬৪৪৫২

RAB-13

 ০৮ টি জেলা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১০১৩৯৯, ৭৬৯৪১৮৩
০২. ডিউটি অফিসার
০৩. সিপিসি-১, দিনাজপুর ও ঠাকুরগাঁও , ০১৭৭৭৭১১৩১
০৪ সিপিসি-২, নীলফামারী, ও পঞ্চগড় , ০১৭৭৭৭১১৩২২
০৫. সিপিসি-৩, গাইবান্ধা ০১৭৭৭৭১১২৩৩, ০১৭৭৭৭১১৩৩৪
০৬. সিপিএসসি, রংপুর, লালমনিরহাট ও কুড়িগ্রাম, ০১৭৭৭৭১১২৩৪, ০১৭৭৭৭১১৩৫৫

RAB-14

০২ টি উপজেলা
০১. কন্ট্রোল রুম ০১৭৭৭৭১১৪৯৯
০২. ডিউটি অফিসার
০৩. সিপিসি-১ জামালপুর, শেরপুর,জেলা ও কুড়িগ্রামের এর রোমারী ও রাজিবপুর থানা ১৭৭৭৭১১৪১১
০৪ সিপিসি-২ কিশোরগঞ্জ ০১৭৭৭৭১১৩২২
০৫. সিপিসি-৩ কিশোরগঞ্জ ও বি-বাড়ীয়া জেলা ০১৭৭৭৭১১৪৩৩

বি: দ্র: আমাদের উপরস্থ সকল তথ্য আমরা বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করেছি। এবং সকল তথ্য আমরা বিভিন্ন ওয়েবসাইট এবং উইকিপিডিয়া থেকে সংগ্রহ করে আপনাদের সামনে উল্লেখ করেছি। তবে আশা করবো আমাদের দেওয়া সকল তথ্য মাধ্যমে আপনি যোগাযোগ করলে উপকার পাবেন। তবে মনে রাখবেন বাংলাদেশের মধ্যে এই বাহিনীর এই হল শক্তিশালী একটি বাহিনী, আপনি তাদের কাছে অভিযোগ করলে সম্পূর্ণ সত্য তার সাথে অভিযোগ করবেন। আপনার অভিযোগকৃত তথ্য অবশ্যই সত্য হতে হবে না হলে আপনি সমস্যায় পড়তে পারেন। এবং উপরে উল্লেখিত তথ্যগুলো থেকে যদি আপনি কোনো অনিয়ম করেন তাহলে আমরা দায়ী থাকব না।

আমাদের আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই আপনি আপনার প্রিয়জনের সাথে শেয়ার করবেন।এবং সকলকে দেখার সুযোগ করে দিবেন যাতে সবাই আমাদের আর্টিকেলটিতে কি উপকার পায়। এবং আপনি যদি আমাদের আর্টিকেলটি থেকে কোন ধরনের উপকার পেয়ে থাকেন বা উপকারে আসে তাহলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। এছাড়াও আপনি যদি রেপ সম্পর্কে অন্য কোন তথ্য জেনে থাকেন তাহলে অবশ্যই সেটাও আমাদের নিচে কমেন্ট করে জানাবেন। আপনার তথ্যটি আমাদের ওয়েবসাইট থেকে আরো উন্নত এবং শক্তিশালী করে তুলতে পারে। এতক্ষণ সময় এটি আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন সুস্থ থাকবেন এবং নিজের দেশকে ভালবাসবেন। এবং আমাদের দেশের সকল দুর্নীতিকে দূর করার জন্য কাজ করবেন।

3 thoughts on “র‌্যাবের (RAB) যোগাযোগ নাম্বার, জরুরি ফোন নাম্বার সকল ইউনিট-Rapid Action Battalion”

  1. মুহাঃ আব্দুল জব্বার

    র‍্যাব সুনাম অর্জনকারী এলিট ফোর্স, দেশের শান্তি শৃঙ্খলা বজায় রাখতে র‍্যাবের ভূমিকা সন্তোষজনক হলেও, ব্রিটিশ আমলের আইন হওয়ায় বর্তমান প্রেক্ষাপটের সাথে অসামাঞ্জস্য। এহেন পরিস্থিতিতে দুষ্টের দমন পীড়ন বেড়ে শাসনের নামে শোষণ উৎপীড়নে জর্জরিত সাধারণ মানুষ।
    তেতো হলেও সত্য যে, পুলিশ তার সুনাম ধরে রাখতে পারেনি। স্থানীয় কিছু ফৌজদারি অপরাধ আছে যা পুলিশ বাহিনীর সদইচ্ছা থাকলেও অজানা কিছু কারণে পুলিশ কর্তৃক সমাধান পাওয়া অসম্ভব।
    তাই সুনাম অর্জনকারী এলিট ফোর্সের কাছে আমরা সহযোগিতার আশা করি।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *