কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা-Karnaphuli express

আরামদায়ক ভ্রমণের জন্য আপনাকে অবশ্যই ট্রেনের মাধ্যমে ভ্রমণ করতে হবে কারণ ট্রেনের মত আরামদায়ক ভ্রমণ আর আপনি অন্য কোন পরিবহনে পাবেন না। ট্রেন ছাড়াও আরেকটি মাধ্যম রয়েছে যার মাধ্যমে আপনি আরামদায়ক ভ্রমণ করতে পারবেন সেটি হল বিমান এর মাধ্যমে। আপনি যদি প্লেনের মাধ্যমে অর্থাৎ বিমানের মাধ্যমে ভ্রমণ করেন তাহলে আপনি খুব সহজে এবং বিভিন্ন সুযোগ-সুবিধার মাধ্যমে আপনার গন্তব্যে পৌঁছাতে পারবেন। তবে সেটি হবে আকাশপথে আপনি যদি সড়কপথে সুন্দর এবং আরামদায়ক ভ্রমণ করতে চান এক স্থান থেকে অন্য স্থানে তাহলে অবশ্যই আমরা আপনাকে সাহায্য করবো যে ট্রেনিং হল অন্যতম পরিবহন যার মাধ্যমে আপনি সুন্দর ভাবে এবং আরামদায়ক ও সুন্দর শৃংখলার মাধ্যমে আপনি ভ্রমণ করতে পারবেন।

আজকে আমরা আপনাদের সামনে এমন একটি পরিবহন অর্থাৎ এমন একটি ট্রেন সম্পর্কে আলোচনা করব যে ট্রেনের মাধ্যমে আপনি খুব সহজেই ঢাকা টু চট্টগ্রাম ভ্রমণ করতে পারবেন। আপনি যদি ঢাকা টু চট্টগ্রাম ভ্রমণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে কর্ণফুলী এক্সপ্রেস এর মাধ্যমে ভ্রমণ করতে হবে। কর্ণফুলী এক্সপ্রেস (ট্রেন নাম্বার-০৩/০৪) বাংলাদেশ রেলওয়ে পরিচালিত একটি যাত্রীবাহী ট্রেন। ট্রেনটি চট্টগ্রাম থেকে ঢাকা যাত্রাপথে ফেনী জেলা, কুমিল্লা জেলা, ব্রাহ্মণবাড়িয়া জেলা, কিশোরগঞ্জ জেলা, নরসিংদী জেলা ও গাজীপুর জেলার উপর দিয়ে ঢাকা টু চট্টগ্রাম চলাচল করে। আজকে আমরা আপনাদের সামনে ঢাকা টু কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের বিভিন্ন তথ্য সমূহ সুন্দরভাবে উপস্থাপন করব যাতে আপনি খুব সহজেই আমাদের আর্টিকেলটি থেকে ঢাকা টু কর্ণফুলী ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে পারেন।

ঢাকা টু চট্টগ্রাম ট্রেন

আপনি যদি ট্রেনে কখনো ভ্রমণ করে থাকেন ঢাকা টু চট্টগ্রাম তাহলে আপনি অবশ্যই জেনে থাকবেন যে ঢাকা টু চট্টগ্রাম রুটে চলাচলকারী কর্ণফুলী ট্রেন ব্যস্ততম একটি রোড ঢাকা টু চট্টগ্রাম। এই ব্যস্ততম রোডে চলাচল করে সর্বপ্রথম কর্ণফুলী এক্সপ্রেস। বহুকাল ধরে কর্ণফুলী এক্সপ্রেস যাত্রী সেবা দিয়ে আসছে। এবং ঢাকা টু চট্টগ্রাম রুটে কর্ণফুলী এক্সপ্রেস এর বেশ সুনাম অর্জন করেছে যাত্রী সেবার মাধ্যমে। আপনি যদি কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী এবং ভ্রমণের বিশেষ সুযোগ-সুবিধা সমূহ সম্পর্কে জানতে চান তাহলে আমাদের আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে দেখুন। আমরা ঢাকা টু চট্টগ্রাম কর্ণফুলী এক্সপ্রেস এর আন্তঃনগর ট্রেনটির সকল তথ্য সমূহ উপস্থাপন করব।

>

কর্ণফুলী এক্সপ্রেস ট্রেন

কর্ণফুলী এক্সপ্রেস আন্তঃনগর ট্রেন যাত্রী সেবা দিয়ে থাকে। কর্ণফুলী এক্সপ্রেস  (ট্রেন নাম্বার-০৩/০৪) বাংলাদেশ রেলওয়ে পরিচালিত একটি যাত্রীবাহী ট্রেন। কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহের সাত দিন পরিষেবা দিয়ে থাকে যাত্রীদের উদ্দেশ্যে। কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি ঢাকা কমলাপুর রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে এবং চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে গিয়ে পৌঁছায়। মাঝপথে কিছু স্টেশনে যাত্রা বিরতি দিয়ে থাকে। ঢাকা থেকে চট্টগ্রামের দূরত্ব ৫৩৮ কিলোমিটার, যার যাত্রা সময় লাগে ৯ ঘন্টা ৩০ মিনিট। কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সিটের তিন শ্রেণীতে বিভক্ত করা হয়েছে। ট্রেনটিতে ঘুমানোর ব্যবস্থা রয়েছে এবং খাওয়া-দাওয়ার ব্যবস্থা ও রয়েছে। কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সর্বমোট 10 টি যাত্রীবাহী বগি রয়েছে এবং একটি মালবাহী বগি রয়েছে।

কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

সুন্দর ও আরামদায়ক ভ্রমণের জন্য অবশ্যই আপনাকে ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে হবে। যেহেতু আপনি কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চাচ্ছেন তাই আমাদের আর্টিকেলটি থেকেই আপনি সঠিক সময় টি সংগ্রহ করতে পারবেন এবং সেই অনুযায়ী আপনি ভ্রমণের পরিকল্পনা করতে পারবেন। আপনি যদি সঠিক সময়ে সুন্দরভাবে ভ্রমণ করতে চান তাহলে অবশ্যই আপনাকে সেই সময় অনুযায়ী রেল স্টেশনে পৌঁছাতে হবে এবং ট্রেনের জন্য অপেক্ষা করতে হবে। আর এজন্য আমরা আপনাদের সামনে সুন্দরভাবে কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী তুলে ধরলাম যাতে আপনি সহজেই আমাদের নিবন্ধটির থেকে সংগ্রহ করতে পারেন।

কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি সকাল ১০ঃ০০ মিনিটে চট্টগ্রাম থেকে ছেড়ে ঢাকা কমলাপুর স্টেশনে রাত ১০ঃ৪৫ মিনিটে পৌঁছায়। অন্যদিকে, এটি ঢাকা কমলাপুর স্টেশন থেকে সকাল ০৮ঃ৩০ মিনিটে ছেড়ে যায় এবং চট্টগ্রামে পৌঁছায় সন্ধ্যা ০৬ঃ০০ মিনিটে। এক্সপ্রেস মেল ট্রেনে এই যাত্রায় প্রায় ৯-১০ ঘন্টা প্রয়োজন। নিচের ছক আকারে বিস্তারিতভাবে তুলে ধরা হলো।

গন্তব্যস্থান যাত্রা সময়ে গন্তব্যে পৌছানোর সময়
চট্টগ্রাম টু ঢাকা সকালঃ ১০.০০ সন্ধাঃ ০৭.৪০
ঢাকা টু চট্টগ্রাম সকালঃ ০৮. ৪৫ সন্ধ্যাঃ ৬.১৫

কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের বিরতি স্থান

আপনি যদি কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করে থাকেন তাহলে অবশ্যই আপনাকে কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি যাত্রা শুরু করার পূর্বেই এবং যাত্রা চলাকালীন অবস্থায় মাঝে স্থলে বিরোতি দিবে। কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনটি বিভিন্ন স্টেশনে গিয়ে যাত্রা বিরতি দিয়ে থাকে। আপনি অবশ্যই ট্রেনে ভ্রমণ করলে যাত্রাবিরতি স্টেশনগুলোর সম্পর্কে জানতে পারবেন তবে আমরা আপনাদের সামনে কিছু যাত্রাবিরতি দেওয়ার স্টেশনগুলোর স্থান এবং সময়সূচী তুলে ধরলাম যাতে আপনি সহজেই জানতে পারেন কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের যাত্রা বিরতির স্টেশনগুলো এবং সময়সীমা সম্পর্কে।

কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

আপনি যদি ঢাকা টু চট্টগ্রাম রুটে চলাচল কীতে চান তাহলে ট্রেনের মাধ্যমে ভ্রমন করতে পারেন। তাহলে আপনি বিভিন্ন ধরনের সুবিধা উপভোগ করতে পারবেন। কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের ভাড়ার অন্যান্য পরিবহনের থেকে খুব কম। আপনি কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনে ভ্রমন করতে চাইলে টিকিট সংগ্রহ করতে পারবেন খুব অল্প সময়ে এবং টিকিট মূল্য ব্যয়বহুল নয়। তাই আপনি আমাদের নিবন্ধন থেকে টিকিটের মূল সংগ্রহ করে কাউন্টার থেকে অথবা অনলাইন থেকে আপনি টিকিট সংগ্রহ করতে পারেন এবং আপনি আপনার ভ্রমনের পরিকল্পনা করতে পারেন।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন ২৮৫ টাকা
শোভন চেয়ার ৩৪৫  টাকা
প্রথম সিট ৪৬০ টাকা

আমি আশা করি, এখন আপনার ট্রেনের টিকিটের দাম এবং কর্ণফুলী এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে সম্পূর্ণ ধারণা হয়েছে। আপনি যদি কখনে এএই রুটে ভ্রমন করে থাকেন বা কর্ণফুলী এক্সপ্রেস ছাড়া অন্য কোন ট্রেনে ভ্রমণ করে থাকেন তাহলে সেই অভিজ্ঞতাটি আপনি আমাদের সাথে শেয়ার করতে পারেন শুধুমাত্র কমেন্টের মাধ্যমে। এছাড়াও কর্ণফুলী এক্সপ্রেস ট্রেন সম্পর্কে যদি আপনাদের কোন মূল্যবান মতামত থেকে থাকে সেটি ও কমেন্ট করে জানাতে পারেন আমরা আপনার মতামতের যথাযথ উত্তর দেওয়ার চেষ্টা করব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *