প্রদীপ নিয়ে উক্তি

প্রদীপ নিয়ে ক্যাপশন | প্রদীপ নিয়ে উক্তি | প্রদীপ নিয়ে কবিতা | প্রদীপ নিয়ে স্ট্যাটাস

প্রদীপ এমন একটি জিনিস যা নিজেকে পুরিয়ে অন্যকে আলোকিত করে বা অন্যকে আলো দিয়ে যায়। তাই আজকে আমরা আমাদের এই প্রতিবেদনটিতে আলোচনা করতে যাচ্ছি এমন একটি জিনিস সম্পর্কে যে জিনিসটি নিজেকে ধ্বংস করে অন্যকে আলো দিয়ে যাওয়ার চেষ্টা করেন। আজকে আমরা কথা বলবো প্রদীপ নিয়ে উক্তি প্রদীপ নিয়ে স্ট্যাটাস প্রদীপ নিয়ে ক্যাপশন সহ প্রদীপ নিয়ে কবিতা যাবতীয় তথ্যগুলো সম্পর্কে। তাই আপনারা যারা প্রতিনিয়ত প্রদীপ নিয়ে ক্যাপশন প্রদীপ নিয়ে উক্তি স্ট্যাটাসের ধরনের তথ্য গুলো অনুসন্ধান করেন তারা আমাদের প্রতিবেদনটির সাথে থাকুন এবং মনোযোগ সহকারে দেখুন। আশা করি আমাদের প্রতিবেদনটি থেকে আপনি যাবতীয় তথ্যগুলো খুব সহজেই সুন্দরভাবে সংযোগ করতে পারবেন এছাড়াও সকল তথ্য গুলো শেয়ার করতে পারবেন।

প্রদীপ হিন্দু ধর্মে জ্বালানোর একটি বিশেষ গুরুত্ব বলা হয়েছে। হিন্দু ধর্মের অধিকাংশ মানুষ তাদের ঠাকুর ঘরে সন্ধ্যার পরে ঘি বা তেল দিয়ে প্রদীপ জ্বালানোর চেষ্টা করে। এছাড়াও তারা তাদের তুলসী গাছের নিচে ঘি বা প্রদীপ জ্বালিয়ে ঠাকুরের আশীর্বাদ কামনা করে। জ্যোতিবিদ কম্বল ননদকে জানাচ্ছেন দরিদ্রতা থেকে মুক্তি পাওয়ার জন্য অবশ্যই আপনাকে টের বাকি দিয়ে প্রদীপ জ্বালানোতে হবে সন্ধার পরে। অনেকেই তারা উত্তর দেখে ঠাকুরের পাশে প্রদীপ জ্বালিয়ে ঠাকুরকে আরাধনা করেন এবং পূজা করেন। এছাড়াও হিন্দু ধর্ম অনুসারীরা তাদের কালীপুজো এবং দীপাবলিতে বাড়ির চারপাশে সুন্দরভাবে প্রদীপ দিয়ে সাজায়। এবং বাড়ির চারপাশে আলোকিত করার চেষ্টা করে।

প্রদীপ নিয়ে ক্যাপশন

প্রতিটি হিন্দু বাড়িতে নিত্যদিন ঈশ্বরের কাছে প্রদীপ জ্বালানো একটি প্রাচীন পারিবারিক অভ্যাস। এছাড়াও হিন্দু সম্প্রদায়ে কিছু কিছু বাড়িতে সন্ধ্যাবেলা এবং ভোরবেলা এবং কিছু কিছু বাড়িতে দিনে দুবেলায় প্রদীপ জ্বালানো হয়। এছাড়াও কোন শুভ অনুষ্ঠানগুলোতে ও তাদের প্রদীপ জ্বালায় শুভ উদ্বোধন করা হয় অথবা সূচনা করা হয়। এই প্রদীপ বা দিয়া জ্বালানো হিন্দুদের সামাজিক আচারের একটি অবিচ্ছেদ্য অংশ এবং এটিকে আশা এবং সমৃদ্ধির একটি শক্তিশালী প্রতীক হিসেবে মনে করা হয়। হিন্দু সম্প্রদায়ের কিছু সংখ্যক বাড়িতে অর্থাৎ অধিকাংশ বা বাড়িতে দীপাবলি বা কালী পুজোয় এ ধরনের ডিপাবলী অর্থাৎ প্রদীপ জ্বালানো হয় এবং প্রদীপ জ্বালিয়ে তারা এই উদযাপন করার চেষ্টা করে। সনাতন ধর্ম অনুসারী কিছু সংখ্যক ভিজিটর যারা এই দীপাবলিদের সুন্দর সুন্দর কিছু জিনিস বাল্পনা তৈরি করে যেই আলপনা গুলো বন্ধুদের সামনে শেয়ার করতে বা ফেসবুক অনলাইন প্লাটফর্ম গুলোতে শেয়ার করতে সুন্দর কিছু ক্যাপশন এর প্রয়োজন হয়।

>

বই হল সঞ্চিত জ্ঞানের সর্বদা জ্বলন্ত প্রদীপ।
— জর্জ উইলিয়ামসের কার্টিস।

 

রাগ হলো এমন একটি বাতাস, যা মনের আলোক প্রদীপটিকে খুব সহজেই নিভিয়ে দেয়।
— রবার্ট গ্রিন ল্যাঙ্গারশোল।

প্রদীপ নিয়ে উক্তি

প্রদীপ জ্বালানো হিন্দু সম্প্রদায়ের একটি প্রাচীনতম প্রথা। তারা প্রাচীনকাল থেকে প্রদীপ জ্বালিয়ে ঠাকুরের আরাধনা করার চেষ্টা করেন। ছাড়াও তারা প্রদীপ জ্বালিয়ে কিছু শুভ কাজ উদ্বোধন করার লক্ষ্যে প্রদীপ জ্বালানোর চেষ্টা করেন এবং তুলসী গাছের দলে প্রদীপ জ্বালিয়ে সন্ধ্যার পরে ও তোর মুখে হয়ে পূজা দেওয়ার চেষ্টা করেন। আলো হলো জ্ঞান এবং অন্ধকার হলো অজ্ঞান তাই এই কথা চিন্তা করে তারা প্রতিদিন সন্ধ্যায় এবং ভোর বেলায় বাসা বাড়ির আঙ্গিনায় বাবারে চারপাশের কোনায় প্রদীপ জ্বালিয়ে ঠাকুরের আরাধনা করেন। যাতে এই পরিবারের উপর ঠাকুরের সুদৃষ্টি পড়ে এবং ঠাকুর কৃপা করে তাদের মঙ্গল করে। তাই প্রদীপ নিয়ে অনেকেই উক্তি লিখেছেন যে সকল বিশেষজ্ঞরা উক্তি লিখেছেন সেই উক্তিগুলো আমরা আপনাদের সামনে তুলে ধরলাম এই প্রতিবেদনটির মাধ্যমে।

আমার কাছে কেবল একটি প্রদীপ আছে যার দ্বারা আমার পা পরিচালিত হয় এবং তা হল অভিজ্ঞতার প্রদীপ।
— প্রেট্রিক হেনরি৷

 

তুমি যদি অন্যের পথ আলোকিত করে দেবার জন্য একটি প্রদীপ জ্বালো, তবে তা অবশ্যই তোমার পথও আলোকিত করবে।
— গৌতম বুদ্ধ।

প্রদীপ নিয়ে স্ট্যাটাস

আলো হলো জ্ঞানের পথিক তাই সেই জ্ঞান বৃদ্ধি করার জন্য তারা সন্ধ্যার পরে বাসাবাড়ির চারপাশে আলো জ্বালিয়ে রাখে। যেমনি প্রদীপ আলো দিয়ে অন্ধকার দূর করে তেমনি অজ্ঞতাও দূর করে দেয়। তাই এটা ধরে নেওয়া যায় যে মানুষকে সহচিল এবং জ্ঞান অর্জন করার লক্ষ্যে তারা প্রতিনিয়ত প্রদীপ জ্বালিয়ে রাখে। নিঃসন্দেহে জ্ঞান একটি শ্রেষ্ঠ সম্পত্তাই এই শ্রেষ্ঠ সম্পদ ধরে রাখার জন্য তারা নানাভাবে ঠাকুরের কাছে কৃপায় করে প্রদীপ জ্বালিয়ে নিজের জ্ঞান অর্জন করার চেষ্টা করেন। যখন প্রদীপের সলতেগুলি ঘিয়ে বা তেলে ভিজিয়ে জ্বালানো হয় এবং কাছাকাছি করে রাখা হয় তখন সেই প্রদীপগুলির তাপ থেকে একটি ইলেক্ট্রোম্যাগনেটিক তরঙ্গ তৈরি হয় যা আমাদের মস্তিষ্কের সংবেদনশীল জায়গাগুলিকে সক্রিয় করে এবং মনের সংকীর্ণতাকে দূর করে। তাই অনেকেই আছেন যারা এই প্রদীপ জ্বালিয়ে রাখার সেদ্ধ চুমুহুর্তটুকু এবং বাড়ি সেই আলোকিত মুহূর্তের সাথে কে আমরা বন্দী হয়েছে ছবিগুলো শেয়ার করার চেষ্টা করেন বিভিন্ন প্লাটফর্মে। তাদের জন্য সুন্দর সুন্দর স্ট্যাটাস গুলো আমরা আমাদের এই প্রতিবেদন টিতে তুলে ধরলাম।

নিজেদের জন্য প্রদীপ হও; নিজের আত্মবিশ্বাস হও। নিজের মধ্যে সত্যকে ধারণ কর।
— গৌতম বুদ্ধ

 

দিনের আলো খুব সহজ। আমি যা চাই তা কঠিন – প্রদীপ এবং চাঁদের আলোর পরিবেশ।
— এডগার দেগাস

প্রদীপ সাধারণত মাটির পাত্র বা মাটির বাটিসহ পিতলের পার্টি এ ধরনের কিছু বাটিতে তেল দিয়ে বাকি দিয়ে আগুনের শিখা তৈরি করা হয় যার দ্বারা প্রতিবারই আলোকিত হয়। মনে করা হয় যে প্রদীপ হলো আমাদের অহংবোধ বা বাসনা এবং প্রদীপে রাখা তেল বা ঘি আমাদের নেতিবাচক চিন্তা-ভাবনার প্রতীক। যখন বাসা বাড়িতে প্রদীপ চালানো হয় তখন আমাদের দৃষ্টিভঙ্গি পরিবর্তন হয়ে যায় এবং ওদের মন সতেজ হয়ে যায়। বাসা বাড়িতে আগুন জ্বালানোর মন এবং শরীর দুটোই সতেজ করে যা আমাদের মন এবং সোহেলকে সিদ্ধ করে। ভাই আমরা আমাদের এই প্রতিবেদনটি সাজিয়েছি যাতে আপনারা প্রদীপ নিয়ে নানা রকম তথ্য গুলো আমাদের এই প্রতিবেদনটি থেকে সংগ্রহ করতে পারেন। এবং এই তথ্যগুলো সকলের সাথে শেয়ার করতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *