মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী (Mohanagar Express) ভাড়ার তালিকা, বিরতি স্টেশন, ছুটির দিন

প্রিয় যাত্রী, আসসালামু আলাইকুম, অনেক যাত্রী বিন্দু ভাই ও বোনেরা রয়েছেন যারা মহানগর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে জানতে চান। আমাদের এই আগের টিউটোরিয়ালে আপনারা অনেকেই কমেন্ট করে জানিয়েছেন যে মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে জানতে চেয়েছেন তাই আমরা আজকে আপনাদের সামনে মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

মহানগর এক্সপ্রেস আন্তঃনগর ট্রেন, যাত্রীবাহী ট্রেনের নাম্নার হলো (৭২১/৭২২) এই আন্তঃনগর ট্রেনটির চট্টগ্রাম টু ঢাকা চলাচল করে। মহানগর এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম জেলার চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে এবং ঢাকা কমলাপুর রেল স্টেশনে গিয়ে যাত্রা শেষ করে। মহানগর এক্সপ্রেস আন্তঃনগর ট্রেন চট্টগ্রাম জেলায় প্রথম উদ্বোধন করা হয় 1985 সালের 4 ঠা ডিসেম্বর।

মহানগর এক্সপ্রেস আন্তঃনগর ট্রেন 1985 সাল থেকে চট্টগ্রাম টু ঢাকা যাত্রীদের সেবা দিয়ে যাচ্ছে। ঢাকা টু চট্টগ্রাম এর মধ্যে সর্বপ্রথম আন্তঃনগর এক্সপ্রেস ট্রেন চলাচল করে, মহানগর এক্সপ্রেস ট্রেনটি 320 কিলোমিটার ভ্রমন করে অর্থাৎ 200 মাইল অতিক্রম করে চট্টগ্রাম থেকে ঢাকা যায়

>

মহানগর এক্সপ্রেস ট্রেনের অনলাইন টিকিট

আপনি যদি মহানগর এক্সপ্রেস ট্রেনে ভ্রমন করতে চান তাহলে, ট্রেনের টিকিট বাধ্যতা মূল্যক। এমনকি ট্রেনের টিকিট সংগ্রহ না করে ট্রেনে উঠলে আপনাকে জরিমান করতে পারে৷ তাই অবশ্যই আপনাকে টিকিট সংগ্রহ করতে হবে। আপনি চাইলে সরাসরি মহানগর এক্সপ্রেস ট্রেনের কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে পারেন। অন্যথায় আমাদের নিচে দেওয়া লিংকে প্রবেশ করে অনলাইনে টিকিট বুকিং দিতে পারেন।

  • Mohanagar Express Online Ticket
  • অনলাইনে টিকিট বুক দেওয়ার নিয়ম
  • অনলাইনে টিকিট বুক দেওয়ার সময় আপনাকে নির্ধারিত সিট বুঝে নিতে হবে।
  • এবং ভাড়ার তালিকা অনুযায়ী আপনাকে অনলাইনে বা বিকাশ এর মাধ্যমে পেমেন্ট করতে হবে।
  • এবং গাড়িতে উঠার আগে আপনাকে কাউন্টার থেকে টিকিটের মূল কপি সংগ্রহ করতে হবে।

মহানগর এক্সপ্রেস ট্রেনটির সুবিধাসমূহ

যখন একটি যাত্রী ভ্রমনে বেড় হয় তখন অনেক কিছু চিন্তা করে, মানুষ ভ্রমণ করতে চাই বিভিন্ন ধরনের বিনোদনের জন্য। আবার অনেকেই ভ্রমণে যায় বিভিন্ন অফিশিয়ালি কাজে। তাই তারা সব সময় চিন্তা করে যেন বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা উপভোগ করতে পারে এই ট্রেনটিতে। আমরা আপনাদের জন্য উল্লেখ করলাম কি কি সুবিধা উপভোগ করতে পারবেন এই ট্রেন থেকে।

  • আমি ট্রেনটিতে ভ্রমণের সময় সুন্দর আসনবিন্যাস উপভোগ করতে পারবেন।
  • পরিষ্কার-পরিচ্ছন্ন একটি যাত্রীবাহী আন্তঃনগর ট্রেন
  • এই ট্রেনে ভ্রমণের সময় বিনেদন সুবিধা পাচ্ছেন।
  • মাইক দিয়ে সকল স্টেশনের বিরতির সময় জানিয়ে দেওয়া হয়।
  • এই ট্রেনটিতে থাকছে খাদ্য ও পরিষ্কার-পরিচ্ছন্ন ওয়াশরুমের সুবিধা।
  • এবং যাত্রীদের জন্য থাকছে ঘুমানোর ব্যবস্থা।

মহানগর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা

মহানগর এক্সপ্রেস ট্রেনে ভ্রমণ করতে হলে অবশ্যই আপনাকে টিকিটের মূল্য সম্পর্কে জানতে হবে। তাই আপনাদের জন্য আমাদের এই আর্টিকেলে আমরা মহানগর এক্সপ্রেস ট্রেনের ভাড়ার তালিকা গুলো উল্লেখ করলাম। উপরোক্ত আলোচনায় আপনি জেনেছেন যে মহানগর এক্সপ্রেস ট্রেনের বিভিন্ন ধরনের আসন বিন্যাস রয়েছে। তাই আমরা আপনাদের সামনে সকল আসন বিন্ন্যাসের ভাড়ার তালিকা গুলো তুলে ধরলাম।

আসন বিভাগ টিকেটের মূল্য (১৫% ভ্যাট)
শোভন চেয়ার ২৬৫ টাকা
প্রথম সিট ৪৮০ টাকা
স্নিগ্ধা ৬৭৫ টাকা
এসি সিট ৮০৮ টাকা

মহানগর এক্সপ্রেস ট্রেনের সময়সূচী

আমি উপরস্থ আলোচনায় লক্ষ্য করেছেন যে, মহানগর এক্সপ্রেস ট্রেনটি চট্টগ্রাম স্টেশন থেকে যাত্রা শুরু করে ঢাকার উদ্দেশ্যে। এবং ঢাকা থেকে যাত্রা শুরু করে চট্টগ্রামের উদ্দেশ্যে। তাই আমরা আপনাদের সামনে ঢাকা এবং চট্টগ্রামের দুই স্টেশনের সময়সূচি উল্লেখ করব।

স্টেশনের নাম ছুটির দিন ছাড়ায় সময় পৌছানোর সময়
ঢাকা টু  চট্টগ্রাম রবিবার ২১ঃ২০ ০৪ঃ৫০
চট্টগ্রাম টু ঢাকা রবিবার ১২ঃ৩০ ১৯ঃ১০
স্টেশনের নাম পৌছানোর সময়
ঢাকা ২১ঃ২০
বিমান বন্দর ২১ঃ৪৭
ভৈরব বাজার ২৩ঃ০৫
ব্রাহ্মণ বড়িয়া ২৩ঃ৩৩
আখাউড়া ০০ঃ০৫
কুমিল্লা ০১ঃ৪৭
লাকসাম ০২ঃ১৫
ফেনী ০৩ঃ০৩
চট্টগ্রাম ০৪ঃ৫০

মহানগর এক্সপ্রেস ট্রেনের বিরতি স্টেশন

মহানগর এক্সপ্রেস ট্রেনটির আন্তঃনগর ট্রেন। এই আন্তঃনগর ট্রেন চট্টগ্রাম স্টেশন থেকে যাত্রা শুরু করে এবং ঢাকা কমলাপুর রেল স্টেশনে গিয়ে যাত্রা সম্পন্ন করে। এই 320 কিলোমিটার ভ্রমণে মহানগর এক্সপ্রেস ট্রেনটি বারোটি স্টেশনে ব্রেক করে, অর্থাৎ ১২ টি স্টেশনে বিরতি দেওয়া হয়। প্রতিটি স্টেশনে সর্বোচ্চ 5 মিনিটের জন্য বিরতি দেয়।

স্টেশনের নাম পৌছানোর সময়
চট্টগ্রাম ১২ঃ৩০
ফেনী ১৪ঃ০৪
লাকসাম ১৪ঃ৫৩
কুমিল্লা ১৫ঃ২০
আখাউড়া ১৬ঃ২০
ব্রাহ্মণ বড়িয়া ১৬ঃ৪২
ভৈরব বাজার ১৭ঃ১০
বিমান বন্দর ১৮ঃ৩২
ঢাকা ১৯ঃ১০

মহানগর এক্সপ্রেস ট্রেনটির ছুটির দিন সমূহ

মহানগর এক্সপ্রেস এক্সপ্রেস ট্রেন ঢাকা টু চট্রগ্রাম প্রতিনিয়তঃ চলাচল করে। তবে সরকারি নিয়মে এই ট্রেনটি সপ্তাহে একট দিন বন্ধ থাকে সেটি হলো রবিবার। এছাড়া এই মহানগর এক্সপ্রেস ট্রেন ঢাকা টু চট্টগ্রাম প্রতিনিয়ত চলাচল করে।

মহানগর এক্সপ্রেস ট্রেনে ভ্রমন করে থাকলে আপনাট ভ্রমনের অভিজ্ঞতা আমাদের সামনে শেয়ার করবেন। এবং মহানগর এক্সপ্রেস ট্রেন সম্পর্কে কোন মতামত থাকলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমাদের আর্টিকেল টি সবার সাথে শেয়ার করার অনুরোধ রইলে। ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *